জগন্নাথ বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০২০

জগন্নাথ বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০২০

যখন আমরা এইচএসসি পরীক্ষা দিয়ে শেষ করে ফেললেই রেজাল্টের আশায় বসে থাকি তখন আবার অনেকে ভাবি যে পাবলিক ভার্সিটিতে চান্স পাওয়ার জন্য আমাদের কোন কোন বইগুলো পড়া দরকার বা কোথায় কোথায় পড়তে হবে? কেউ কেউ কোচিং সেন্টারে ভর্তি হয় বা যার সামর্থ্য নেই সে চিন্তা করে যে কোন একটা ভালো যদি বই পাই, তাহলে আমার জন্য ভাল হয় আমি পড়তে পারব বা আমি কোন ভার্সিটিতে চান্স পেতে পারি?

এখন যেহেতু দেশের পরিস্থিতি ভালো না তার কারণে মাননীয় শিক্ষামন্ত্রী জানিয়েছেন সকল এইচএসসি পরীক্ষার্থীদের অটো পাস বা জেএসসি এসএসসি রেজাল্টের উপর ভিত্তি করে রেজাল্টের মূল্যায়ন করা হবে সে ক্ষেত্রে আমাদের হাতে সময় খুব কম কারণ সম্ভবত ডিসেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে আর নয় শেষের সপ্তাহের মধ্যে রেজাল্ট প্রকাশ করা হবে?  ভার্সিটির ভর্তি কার্যক্রম শুরু হয়ে যেতে পারে জানুয়ারি থেকেই সে ক্ষেত্রে আমাদের হাতে সময় খুব কম এখন যা করতে হবে আমাদের তাহলে ভালোভাবে প্রিপারেশন নিতে হবে কি করে কোন একটা ভার্সিটিতে চান্স পাওয়া যায়? আর এখন আমরা সে বিষয়ে কথা বলব কোন কোন বই পড়লে ভালো হবে নাকি কি করলে কিভাবে পড়লে ভালো হবে সেটা সম্পর্কে একটু ধারনা দেওয়ার চেষ্টা করব?

                                                                  জবি ভর্তি বিজ্ঞপ্তি

প্রাথমিক আবেদন শুরু : 

০১ আগষ্ট ২০১৯

প্রাথমিক আবেদন শেষ :

২০ আগষ্ট ২০১৯

প্রাথমিক আবেদন ফি :

১০০/- + সার্ভিস চার্জ *

প্রাথমিক বাছাই এর প্রার্থী সংখ্যা :

পঁচিশ হাজার

বাছাইকৃতদের পূনরায় আবেদন শুরু :

২৩ আগষ্ট ২০১৯

বাছাইকৃতদের পূনরায় আবেদন শেষ :

০২ সেপ্টেম্বর ২০১৯

দ্বিতীয় দফায় আবেদন ফি :

৬০০/- + সার্ভিস চার্জ

আবেদনের নূন্যতম যোগ্যতা

যে সকল শিক্ষার্থী ২০১৬ বা ২০১৭ সালে এসএসসি/সমমান এবং ২০১৯ সালে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ তারা আবেদন করতে পারবে। |

ইউনিট/বিভাগ।

ন্যূনতম যােগ্যতা

পরীক্ষার বিষয়

 

ইউনিট- বিজ্ঞান শাখা

 


এসএসসি/সমমান এইচএসসি/সমমান পরীক্ষায় মােট জিপিএ . থাকতে হবে। তবে কোন পরীক্ষায় প্রাপ্ত  জিপিএ . এর নিচে নয়।

i) পদার্থবিজ্ঞান, ii) রসায়ন, iii) গণিত অথবা জীববিজ্ঞান


ইউনিট- মানবিক শাখা

এসএসসি/সমমান এইচএসসি/সমমান পরীক্ষায় মােট জিপিএ . থাকতে হবে। তবে কোন পরীক্ষায় প্রাপ্ত। এবং জিপিএ . এর নিচে নয়।

i) বাংলা, ii) ইংরেজি, iii) বাংলাদেশ সমসাময়িক বিশ্ব (শিল্প সাহিত্য অথবা আর্থ সামাজিক বিষয়ে বাংলা এবং/অথবা ইংরেজিতে সীমিত সংখ্যক বাক্য লিখতে হবে) এবং সাধারণ বুদ্ধিমত্তা


ইউনিট- বাণিজ্য শাখা

এসএসসি/সমমান এইচএসসি/সমমান পরীক্ষায় মােট জিপিএ . থাকতে হবে। তবে কোন পরীক্ষায় প্রাপ্ত এবং গাণিতিক বুদ্ধিমত্তা, জিপিএ . এর নিচে নয়।

i) হিসাব বিজ্ঞান, ii) ব্যবসায় সংগঠন ব্যবস্থাপনা, ব্যবসায় নীতি প্রয়ােগ iii) ভাষাজ্ঞান (সমসাময়িক ব্যবসায় অর্থনীতি সংক্রান্ত বিষয়ে বাংলা এবং ইংরেজিতে সীমিত সংখ্যক বাক্য লিখতে হবে।

সংগীত বিভাগ

 

চারুকলা বিভাগ

 

নাট্যকলা বিভাগ


ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগ

এসএসসি/সমমান এইচএসসি/সমমান পরীক্ষায় মােট জিপিএ . থাকতে হবে তবে কোন পরীক্ষায় প্রাপ্ত জিপিএ . এর নিচে নয় এবং এইচএসসিতে বাংলা   ইংরেজি বিষয়ে অবশ্যই ন্যূনতম B গ্রেড থাকতে হবে।

 

 

 

 

ব্যবহারিক এবং মৌখিক পরীক্ষা নেয়া হবে।

 

পরীক্ষার পদ্ধতি নম্বর বণ্টন

ইউনিট-, , মেধার ভিত্তিতে প্রাথমিকভাবে বাছাইকৃত পঁচিশ হাজার ছাত্রছাত্রীর লিখিত পরীক্ষা নেয়া হবে। পরীক্ষার সময়কাল হবে ঘণ্টা ৩০ মিনিট। লিখিত পরীক্ষায় ৭২ নম্বর, এসএসসি থেকে ১২ নম্বর, এইচএসসি থেকে ১৬ নম্বর, মােট ১০০ নম্বর। ইউনিটসমূহে প্রত্যেক বিষয়ে লিখিত পরীক্ষার জন্য প্রশ্ন থাকবে ৬টি, প্রতিটি প্রশ্নের নম্বর করে প্রতি বিষয়ে মােট × = ২৪ নম্বর থাকবে এবং তিনটি বিষয়ে সর্বমােট নম্বর হবে ২৪x = ৭২।

সংগীত, চারুকলা, নাট্যকলা, ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগ - ৪টি বিভাগে সম্মিলিত লিখিত পরীক্ষা হবে না। শুধু বিষয়ভিত্তিক ব্যবহারিক এবং মৌখিক পরীক্ষা সংশ্লিষ্ট বিভাগ কর্তৃক নেয়া হবে। পরীক্ষার ধরন বিভাগ নির্ধারণ করবে। সংগীত, চারুকলা, নাট্যকলা, ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগ - ৪টি বিভাগে নম্বর বণ্টন হবে নিম্নরূপ: এসএসসি থেকে ২০ নম্বর, | এইচএসসি থেকে ৩০ নম্বর, ব্যবহারিক এবং মৌখিক ৫০ নম্বর মােট ১০০ নম্বর।

আবেদন ফি জমা দেওয়ার পদ্ধতি

BKash অথবা SureCash অথবা Rocket মােবাইল ব্যাংকিং অথবা Teletalk এর মাধ্যমে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের আবেদন ফি টাকা জমা দেয়া যাবে।

* VKash Rocket এর মাধ্যমে পেমেন্টের ক্ষেত্রে সার্ভিস চার্জ %, SureCash এর মাধ্যমে পেমেন্টের ক্ষেত্রে সার্ভিস চার্জ % তবে টাকার কম ৩০ টাকার বেশি নয়। Teletalk এর ক্ষেত্রে সার্ভিস চার্জ % প্রযােজ্য।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০২০ জগন্নাথ বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০২০ Reviewed by NINDOOK LIFE on October 12, 2020 Rating: 5

No comments:

Powered by Blogger.