ঢাবি ঘ-ইউনিট প্রস্তুতি সমাচারঃ ( admission test all public university 2022-2023 )

🔹ঢাবি -ইউনিট প্রস্তুতি সমাচারঃ_

💠 শুরুতেই জেনে নিব ইউনিট কাদের জন্য?

উত্তরঃ ঢাবির ইউনিট সবার জন্য উন্মুক্ত। এখানে সব গ্রুপের  স্টুডেন্টরা পরীক্ষা দিতে পারে।এটাকে বলে "বিভাগ পরিবর্তন ইউনিট" অর্থাৎ উচ্চমাধ্যমিকে যারা সাইন্সের স্টুডেন্ট ছিলো, তে চান্স পেলে তাকে ইউনিটের অধীনে থাকা সাইন্সের সাবজেক্ট বাদ দিয়ে আর্টস অথবা কমার্সের সাবজেক্ট পড়তে হবে। কমার্স আর্টসের জন্য একই নিয়ম।

 💠 ইউনিটে প্রতিযোগিতা কেমন?

উত্তরঃ যেহেতু ইউনিটে সব গ্রুপের শিক্ষার্থীরাই পরীক্ষা দিতে পারে, সুতরাং এখানে প্রতিযোগিতা অন্যান্য ইউনিটের  তুলনায় তিনগুন। তাই বলে যে চান্স পাবে না এমনটা তো নয়। তবে তুলনামূলকভাবে এই ইউনিটে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের চান্স পাওয়া সহজ। কেননা এই ইউনিটে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য আসন সংখ্যা সবথেকে বেশি।

কিভাবে?

উত্তরঃ উত্তরটা খুব সহজ। তুমি তোমার বন্ধুদের দিকে তাকালেই উত্তরটা পেয়ে যাবে। দেখো, বিজ্ঞান ব্যবসায় শাখার স্টুডেন্টরা যে যার ইউনিটের কোচিং করে। বিজ্ঞান বিভাগের স্টুডেন্টরা তিনভাগে বিভক্ত। তাদের এক অংশ মেডিকেলের জন্য প্রিপারেশন নেয়। এক অংশ ইঞ্জিনিয়ারিংয়ের জন্য প্রিপারেশন নেয় আর বাকি অংশ ভার্সিটির ইউনিটের জন্য প্রিপারেশন নেয়। মেডিকেল, ইঞ্জিনিয়ারিং এবং ইউনিট এই তিনটার কোশ্চেন প্যাটার্ন তিনরকম। আর এগুলোর সবটাই ইউনিটের কোশ্চেন প্যাটার্নের সাথে সম্পূর্ণ বিপরীত। অবশ্য মেডিকেলের স্টুডেন্টরা যদিও মেডিকেলের জন্য সাধারণজ্ঞান আর ইংরেজি পড়ে, কিন্তু ওই সাধারণ জ্ঞান ইংরেজির সাথে ইউনিটের সাধারণজ্ঞান ইংরেজির মিল খুব সামান্যই।

একইভাবে, কমার্সের স্টুডেন্টরা ইউনিট নিয়ে ব্যস্ত থাকে। তেওঁ বাংলা আর ইংরেজি থাকে, তেওঁ থাকে। কিন্তু দুই ইউনিটের কোশ্চেন প্যাটার্ন আলাদা। তে ইংরেজির ক্ষেত্রে pin pointing err, analogy... এর মত জটিল জটিল গ্রামার আসে, যা তে জীবনেও আসেনা। অন্যদিকে তে বাংলা কোশ্চেনটা খুবই সহজ হয়, অথচ ইউনিটে বাংলায় এমন কোশ্চেন করে, যে প্রতিবার ৮০-৯০% বাংলাতে করে ফেইল.!!

আর যারা নিজেদের ইউনিট নিয়ে , মাস কোচিং করে, তারা ভর্তি পরীক্ষায় চান্স না পেলে/ফেইল করলে শেষ সুযোগ হিসেবে "" ইউনিটে এক্সাম দেয়। আর এক্ষেত্রে তারা সময় পায় মাত্র -১০ দিন, যা কখনোই ১০০% প্রিপারেশনের জন্য যথেষ্ট নয়।

আর তাছাড়া এদের ইউনিট সম্পর্কে ধারনা থাকে খুবই কম। অল্প সময়ে রাস্তা থেকে দুই চারটা কারেন্ট এফেয়ার্স আর অমুক স্যারের হট সাজেশন তমুক কোচিংয়ের এক্সক্লুসিভ সাজেশন মুখস্ত করে এক্সাম দিতে যায়। ইউনিটে যারা এক্সাম দেয়, তাদের ৯০-৯৫% স্টুডেন্ট মূলত এরাই। এই এক দেড় লক্ষ স্টুডেন্ট অযথাই এক্সাম দেয়। এদের এক্সাম দেওয়া আর না দেওয়া দুটোই সমান। মাত্র -% স্টুডেন্ট শুরু থেকে শেষ পর্যন্ত তিনমাস ইউনিটের কোচিং করে এক্সাম দেয়। আর সত্যি বলতে চান্স মূলত ওদের মধ্যে থেকেই পায়। তাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইউনিটের প্রায় ১৮০০ টি আসনের জন্য মূলত প্রতিযোগিতা হয় - হাজার স্টুডেন্টের মধ্যে, অর্থাৎ প্রতি সিটের বিপরীতে - জন মাত্র। এবার তুমিই বলো, তে চান্স পাওয়া কেন সহজ নয়?

ইউনিট আসন সংখ্যা কত?

ইউনিট মূলত সব বিভাগের ছাত্র-ছাত্রীদের জন্য। এখানে সর্বমোট আসন আছে প্রায় ১৭০০+টি। বিজ্ঞান বিভাগের জন্য প্রায় ১১৫০+ আসন। ব্যবসায় শিক্ষা বিভাগের জন্য প্রায় ৪৫০+ আসন। মানবিক বিভাগের জন্য প্রায় ৫০+ আসন।

N.B. ঢাকা বিশ্ববিদ্যালয় ২০১৯-২০ সেশন থেকে MCQ + Written দুটো পদ্ধতিতেই পরীক্ষা হচ্ছে।

Reference Book:

️Questions Bank:  ঢাকা বিশ্ববিদ্যালয়ইউনিট ভর্তির জন্য ইউনিক ঢাবি ভর্তি সহায়িকা বইটি Follow করলেই যথেষ্ট।

️Bangla: -১০ বাংলা ব্যাকরণ  + ১ম পত্র বোর্ড বই+লিপি। বাংলা এই ৩টি বই শেষ করতে পারলেই বাংলার প্রস্তুতি ৯০% হয়ে যাবে।এছাড়াও সহায়ক বই হিসেবে Bangla Power, Bangla Pulse বই দুইটি পড়লেই ' ' ইউনিট এর বাংলায় খেল খতম।

️English: ‘ইউনিটের ইংরেজিতে ২০+ নম্বর না পেলে ইংরেজি, ১৮+ নম্বর না পেলে Law এবং ১৬+ নম্বর না পেলে অর্থনীতি বিষয় পাওয়া যায় না। তাই ইংরেজিতে ১০০% প্রস্তুতি নিতে হবে। ইংরেজিতে  প্রস্তুতির জন্য  English Power,English pulse, English password বই তিনটি পড়লেই ইংরেজির চোদ্দগুষ্টির খেল খতম।

General Knowledge: GK Power + সাম্প্রতিক ক্যাপ্টেন এবং সাধারণ জ্ঞান এর শর্ট সাজেশন+ মডেল টেস্ট এর জন্য তথ্য জগৎ, এই তিনটি বই পড়লেই সাধারণ জ্ঞান এর প্রস্তুতি হবে।

N.B: সবচেয়ে ভালো বইগুলো Reference হিসেবে দেওয়া হয়েছে আশাকরি এই বইগুলো পড়ে শেষ করতে পারলে ৯০+ প্রশ্নই কমন পাবা। ইনশাআল্লাহ

আর হ্যা যারা উপরের বইগুলো কুরিয়ারে নিতে চাও তারা ০১৯১২৬৫২৮২৬ এই নাম্বারে অর্ডার করুন।  এছাড়াও পাওয়ার সিরিজের যাবতীয় ভর্তি পরীক্ষার বই পাবেন এই নাম্বারে যোগাযোগ করেই 😍

ইউনিট এর সাব্জেক্ট সমুহঃ

) অর্থনীতি(Economics)

) আন্তর্জাতিক সম্পর্ক (IR)

) উন্নয়ন অধ্যয়ন( Development Studies)

) লোক প্রশাসন( Public Administration)

) দুর্যৌগ ব্যবস্থাপনা(Disasater Management)

) ইংরেজী(English)

) সমাজবিজ্ঞান(Sociology)

) রাষ্ট্রবিজ্ঞান(Political Science)

) জার্নালিজম

১০) ইতিহাস

১১) বাংলা

১২) গনিত

১৩) হিসাববিজ্ঞান

১৪) ম্যানেজমেন্ট

১৫) ভুগোল

১৬) অপরাধ বিজ্ঞান

১৭) দর্শন

১৮) আইন

ইউনিটে আরো ভালো ভালো অনেক সাব্জেক্ট রয়েছে। বাংলাদেশের প্রেক্ষাপট চিন্তা করলে বিসিএস সহ, ভালো সুযোগ রয়েছে এই সাব্জেট গুলোর উপর।

ঢাবি ঘ-ইউনিট প্রস্তুতি সমাচারঃ ( admission test all public university 2022-2023 ) ঢাবি ঘ-ইউনিট প্রস্তুতি সমাচারঃ ( admission test all public university 2022-2023 ) Reviewed by NINDOOK LIFE on December 04, 2020 Rating: 5

No comments:

Powered by Blogger.