🔥কোষীয় অঙ্গাণু সমূহের আবিষ্কার ও নামকরণ সংক্রান্ত উল্লেখযোগ্য সকল তথ্য 🔥 ( Admission test All Public University 2020-2021 )


 🔥কোষীয় অঙ্গাণু সমূহের আবিষ্কার নামকরণ সংক্রান্ত উল্লেখযোগ্য সকল তথ্য 🔥

      🔴 আজকে আমি তোমাদের জন্য জীববিজ্ঞান এর কোষ এর গঠন এর কোষীয় অঙ্গাণু সমূহের আবিষ্কার নামকরণ সংক্রান্ত উল্লেখযোগ্য সকল তথ্য তুলে ধরব। আর এই সকল তথ্য খুবই গুরুত্বপূর্ণ, সেটা হোক এইচএসসি আর এডমিশন এর জন্য।  এখান থেকে প্রতিবছর কোন না কোন প্রশ্ন এসেই থাকে। আর আমরা যখন এগুলোকে আলাদা আলাদা করে পড়তে যাই তখন আমরা সহজে এগুলোকে নিজের আয়ত্ত্বে আনতে পারি না।  কিন্তু আমরা যদি একসাথে সকল তথ্যগুলি পড়ি তাহলে আমাদের খেয়াল রাখার জন্য খুব সুবিধা হবে।

      🔴 আর তথ্যগুলো খুবই গুরুত্বপূর্ণ, তাই তোমরা নিজেদের টাইমলাইনে শেয়ার করে রেখে দিবা, যাতে পরবর্তীতে আর কষ্ট করে খুজে বের করতে না হয়। আর যদি পোস্টটি ভালো লাগে তাহলে একটা রিয়েক্ট, কমেন্ট করে তোমার ভালোবাসা জানিয়ে দিবা। 😊

      🔴 আজকে আমরা পয়েন্ট আকারে ১০ টি আবিষ্কার এর আবিষ্কারক নামকরণ সংক্রান্ত তথ্যগুলো জেনে নিচ্ছি। 😊

      কোষ কোষ প্রাচীরঃ বিজ্ঞানী রবার্ট হুক ১৬৬৫ সালে প্রথম আবিষ্কার করেন।

      প্লাস্টিডঃ ১৮৮৩ সালে শিম্পার সর্বপ্রথম উদ্ভিদ কোষে সবুজ বর্ণের প্লাস্টিড লক্ষ্য করেন এবং এই সবুজ বর্ণের প্লাস্টিডকে ক্লোরোপ্লাস্ট নামকরণ করেন।

      মাইটোকন্ড্রিয়াঃ বিজ্ঞানী কলিকার পতঙ্গের পেশিকোষে মাইটোকন্ড্রিয়া আবিষ্কার করেন। তারপর আল্টম্যান এদের বায়োপ্লাস্ট নামকরণ করেন এবং পরবর্তীতে কার্ল বেন্ডা এর নামকরণ করেন মাইটোকন্ড্রিয়া।

      এন্ডোপ্লাজমিক জালিকাঃ কে. আর. পোর্টার সর্বপ্রথম যকৃত কোষে এন্ডোপ্লাজমিক জালিকা আবিষ্কার করেন।

      রাইবোজোমঃ সর্বপ্রথম বিজ্ঞানী প্যালাডে অঙ্গাণু আবিষ্কার করেন এবং 🅁🄸🄱🄾🄽🅄🄲🄻🄴🄾🄿🅁🄾🅃🄴🄸🄽 নামকরণ করেন। এরপর ক্লড এর নাম দেন মাইক্রোসোম এবং সবশেষে বিজ্ঞানী রবার্টস এর নাম দেন রাইবোজোম।

      গলজি বস্তুঃ ১৮৯৮ সালে বিজ্ঞানী ক্যামিলো গলজি পেঁচা বিড়ালের স্নায়ু কোষে গলজিবস্তু আবিষ্কার করেন।

      লাইসোজোমঃ বিজ্ঞানী দ্য দু'ভে লাইসোজোম আবিষ্কার করেন এবং নামকরণ করেন।

     সেন্ট্রিয়োলঃ বিজ্ঞানী ভ্যান বেনডেন এই কোষীয় অঙ্গাণুটি আবিষ্কার করেন এবং বোভেরী এর নামকরণ করেন।

      নিউক্লিয়াসঃ রবার্ট ব্রাউন ১৮৩১ সালে রাস্না (অর্কিড) পাতার কোষে সর্বপ্রথম নিউক্লিয়াস আবিষ্কার করেন।

      10 নিউক্লিওলাসঃ বিজ্ঞানী ফন্টানা এটি আবিষ্কার করেন এবং বাউম্যান এর নামকরণ করেন।

এই ছিলো আজকের ছোট পোস্ট, এখানে ১০ টি কোষীয় অঙ্গাণুর অনেক তথ্য জেনে নিলাম, এখন যারা যারা পোস্টটি পড়েছো আশা করি তারা কমেন্টে অবশ্যই জানাবে।

🔥কোষীয় অঙ্গাণু সমূহের আবিষ্কার ও নামকরণ সংক্রান্ত উল্লেখযোগ্য সকল তথ্য 🔥 ( Admission test All Public University 2020-2021 )   🔥কোষীয় অঙ্গাণু সমূহের আবিষ্কার ও নামকরণ সংক্রান্ত উল্লেখযোগ্য সকল তথ্য 🔥 ( Admission test All Public University 2020-2021 ) Reviewed by NINDOOK LIFE on December 04, 2020 Rating: 5

No comments:

Powered by Blogger.