HSC Final Suggestion - 2020 ইংরেজী ১ম পত্রে এ+ পাওয়ার সহজ টেকনিক

ইংরেজী ১ম পত্রে এ+ পাওয়ার সহজ টেকনিক:

সহযোগিতায়-Unicare[বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং]
কাউকে যদি প্রশ্ন করা হয় গনিতের মতো হুবুহু নাম্বার পাওয়া যায় কোন বিষয়ে?নি:স্বন্দেহে উত্তর আসবে ইংরেজীতে।অথচ এই ইংরেজী নিয়েই কিয়দংশ পরিমান স্টুডেন্টের ভীতি থাকে যে কিভাবে এ+ পাবে।প্রথমেই বলি ভাইয়া ইংরেজী ১ম পত্র হচ্ছে এমন একটা সাবজেক্ট যেটার ৬০% উত্তর প্রশ্নেই দেওয়া থাকে।আমাদের দরকার শুধু একটু স্ট্রাটেজি জানা দরকার। তাহলেই খুব সহজে ইংরেজী ১ম পত্রে ৮০+ উঠাতে পারবো।প্রথম ১ম মচক নিয়ে অনেকেই টেনশনে ছিলে,বলেছিলাম ২য় পত্র ভালো হবে।যেভাবে লিখতে বলেছিলাম সেভাবে লিখে থাকলে আশা করি সবাই আজকে ৮৫+ পাবে।যাই হোক এবার আসো ইংরেজী ১ম পত্রের স্ট্রাটেজি নিয়ে নিয়ে কথা বলি।

For passage :
*Nelson Mendela,traffic police,
Diaspora,adolescence kuakata,Shipli,Folk music,beauty, Conclift, A craft work,Hercules was son,Accroding to,Name Amergio এই গল্পগুলা বাংলার মত পড়বা!যেমন :আগে জাস্ট রিডিং দিয়ে একবার পড়ে যাবা তারপর এক লাইন পড়বা আর ওই লাইনের বাংলা অর্থ পড়ে নিবা এভাবে গল্পগুলা জাস্ট রিডিং দিয়ে পড়বা। খুব বেশি সময় লাগবে না। রিডিং পড়ার পর তুমি জাস্ট প্র্যাক্টিস করার জন্য এই গল্পগুলা যে যে কলেজে আসছে যেকোনো এক-দুইটা কলেজের প্রশ্ন সলভ করে নিবা। এনাফ!
ভাইয়া,ইংরেজির জন্য এত্ত টেনশন করো না। এটা ভালো করে পারার জন্য বাংলাতে যেমন গল্পগুলা পড়ে গেছো,ইংরেজির গল্পগুলাও সেইমটু সেইম ওইভাবে পড়ে নিতে হবে। আর কিচ্ছু না!
এবার আসি আইটেম নিয়ে:
১ নং: এখানে ১৫ নাম্বার।মচক+কোশ্চেন।এই ১৫ নাম্বারের উত্তর প্যাসেজে থাকবে। মন দিয়ে জাস্ট প্যাসেজটা পড়বা। ১৫ এর মধ্যে ১৫ পেয়ে যাবা।
২ নং: এখানে পাক্কা ১০ নাম্বার। শুধু প্যাসেজেটা ভালোভাবে পড়বা! প্যাসেজের মূলভাব কি! সেটা বুঝে নেওয়ার পর প্রথম লাইন প্রশ্নে দেওয়া থাকবে। ওই লাইন দেখলে+প্যাসেজটা দেখলেই বুঝবা পরের পাঁচটা শব্দ/লাইন পেরে যাবা। জাস্ট মাথা ঠান্ডা রেখে প্যাসেজটা পড়বা।
৩ নং: এখানেওও ১০ নাম্বার।Summarize দিতে হবে। এখানেও প্যাসেজ থাকবে। প্যাসেজ থেকে উত্তর করতে হবে। প্যাসেজের মূলভাব অবশ্যই বুঝে নিবা। তাহলেই এটা সহজে পারা যাবে।
৪ নং: এখানে ৫ নাম্বার থাকবে। এটা সব থেকে সহজ। উপরে উত্তর দেওয়া থাকবে। তোমরা জাস্ট লাইন বাই লাইন পড়বা। বাংলা অর্থটা বুঝলেই এখানে সবগুলা কারেক্ট করা সম্ভব।
৫ নং: এখানে ১০ নাম্বার। এখানেও শুন্যস্থান থাকবে। যেকোনো একটা প্যাসেজে শুন্যস্থান আকারে দিবে। প্যাসেজ পড়া থাকলেই পারবে।
৬ নং: এখানেও ১০ নাম্বার। এটা মূলত রিয়ারেঞ্জ। এখানে তোমার বইয়ের যেকোনো একটা প্যাসেজ উল্টাপাল্টা ভাবে দিবে। তুমি জাস্ট সাজিয়ে নিবা। এটা কমন না আসলেও লাইনগুলা জাস্ট মন দিয়ে পড়বা।সিরিয়াল বাই লাইনগুলা কি আসবে দেখলেই বুঝবা।
এই হচ্ছে ৬০ নাম্বার! রিটেনে কি কি আসে তোমরা সেটা জানো। রিটেন নিয়ে ভেবো না। যে প্যাসেজের এই ৬০ নাম্বারে ভালো করতে পারবে তাকে স্যারে নিজে থেকে ৮০ নাম্বার করে দেওয়ার জন্য পাগল হয়ে যাবে। রিটেন সাইড তোমরা লিখে দিবা। বাদ দিবা না কোনোটা। যে এই ৬০ নাম্বারে ভালো করবে সে চোখ বন্ধ করে এ+ পাবে।
এখন ভাইয়ারা তোমরা খেয়াল করছো এই ৬০ নাম্বার কোথায় থেকে আসে? প্রত্যেকটা প্যাসেজের সাথে কানেক্টেড! তোমার কাজ হচ্ছে প্যাসেজগুলা বাংলা অর্থসহ ভালোভাবে পড়া! আর কিচ্ছু পড়া লাগবে না। প্যাসেজ পড়ার পর ওই প্যাসেজের প্রশ্ন যে যে কলেকে আসছে সেখান থেকে প্র্যাক্টিস করবা। দেখবা তুমি সবই পারতেছো। সো,প্লিজ! বাংলার মত এই প্যাসেজগুলা পড়ে নাও। ইংলিশকেও বাংলা ধরে নাও। ইংলিশ নিয়ে ভয় পাবার কিচ্ছু নেই!! ইংলিশে দেখবা অনেকে ৯০+ নাম্বার পায় আবার অনেকে ৩৩ নাম্বারও পায় না! একারনে সিস্টেম জানতে হবে।
এখন চলো বাকি আইটেমগুলো বিস্তারিত আলোচনা করি।
সহযোগিতায়-Unicare[বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং]
summary : Normal student[যারা কিছুই বুঝনা]তারা summary লিখবে যেভাবে:

1.তোমরা প্রথমে title লিখবে (not compulsory)

2.এরপর প্রথম লাইনটাও মোটামুটিভাবে লিখবে।

3.এরপর কি করবে জানো!!
দেখে থাকবে ওই যে passage টা নিয়ে তোমাকে summary লিখতে বলা হলো ওই passage টা দিয়েই ওই summary টার আগে একটা with /without clause থাকে।

4.ওখানে যা লিখা থাকবে একটু ব্রেইন খাটিয়ে লিখে দিবে হুবহু।

5.enough হয়ে গেলো তোমার summary এতেও মোটামুটি ভালো মার্কস আসে।কেন আসে তাও বলে দেই কারন যে with/without clause টা দেয়া থাকবে তা teacher পেপার দেখার সময় তো আর খেয়াল করে না।

Best student রা summary লিখবে যেভাবে:

1.টেক্সট ভালভাবে বুঝতে হবে
গুরুত্বপূর্ণ বাক্যগুলো চিহ্নিত করতে হবে
প্রথমে title লিখবে (not compulsory)

2.Key - Words গুলো বাছাই করতে হবে

3.গুরুত্বপূর্ণ ভাব ও বক্তব্য বাছাই করতে হবে lসর্বাধিক গুরুত্বপূর্ণ বাক্য গুলো অাগে লেখা

4.বাক্য গুলোকে simple /complex /compound এ পরিণত করা।

5.বাক্য গুলোতে বিপরীত /সমার্থক শব্দ ব্যবহার করা।

6.সব ধরনের জরিপ , তারিখ , নাম , উদ্ধৃতি মুলক বাক্য, তুলনা, মতামত ও উদাহরণ বাদ দিতে হবে। অর্থাৎ এগুলো Summary তে ব্যবহার করা যাবে না

7.summary র আকার হবে মুল বক্তব্যের তিন ভাগের এক ভাগ

8.সব সময় Present Indefinite Tense এ লেখার চেষ্টা করতে হবে। একান্ত প্রয়োজনে অন্য Tense যেমন Past Indefinite ও Future Indefinite Tense - ও ব্যবহার করা যাবে।
করে third person ব্যবহার করতে হবে।

9.কোন উদাহরণ দেওয়া যাবে না বা ব্যাখ্যা দেওয়া যাবে না

10.কোন উক্তি, প্রবাদ দেওয়া যাবে না।

11. রিপিটিশন এড়িয়ে চলতে হবে।

12.কোন সেণ্টন্স হুবহু লেখা যাবে না।

13. কমা ও and দ্বারা যুক্ত কথাগুলো
সংক্ষেপ করতে হবে।

এভাবে লিখলেই আমরা summary তে ভালো marks পেতে পারি।

[Rearrange]

🚱পরীক্ষায় Rearrange common না আসলে কিভাবে লিখব তা নিয়ে আলোচনা করা হল।....
সহযোগিতায়-Unicare[বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং]
🚱Rearrange তৈরির কৌশল..
সাধারণত Rearrange কে দুই ভাগে ভাগ করা যায়।

🚱1.Historical based/Person based (ঐতিহাসিক ভিত্তিক/ব্যাক্তিকেন্দ্রিক)।

🚱2.Abstract topics/Description based (ভাবমুলক বিষয়/বর্ননামুলক ভিত্তিক)।

🚱1নং আসলে,,,,
a) Name/title (নাম/উপাধি)।
b) Birth/percentage (জন্ম বংশ পরিচয়)।
c) Profession/Marrage ( পেশা/বিবাহ)।
d) Children/issue ( শিশু/ছেলে মেয়ে)।
e) Extra ordinary deed ( অসাধারণ কাজ)।
f) Old age/Death (বৃদ্ধ বয়স/মৃত্যু)।
g) Homage/Tribute/Remember (সম্মান/স্বরনীয়)।

🚱2নং আসলে,,,,,,,
a) Decimation/nature (সংজ্ঞা/ব্যাখ্যা)।
b) Good sides with example (উদাহরন সহ ভাল দিক)।
c) Bad sides with example (উদাহরন সহ খারাপ দিক)।
d) Methods of solve ( সমাধানের উপায়)।
e) Concluding line ( সমাপ্তি মূল)

Gap filling[with+without clause]

[] Rule-1 [] Gap এর পূর্বে যেকোনো Article (a, an, the) থাকলে এবং Gap এর পর যেকোনো Preposition থাকলে Gap টিতে Noun বসে।

∆ Example :
We must work hard for the _______ (develop) of the country.
✓Answer : development

[] Rule-2 [] Gap এর পূর্বে যেকোনো Article এবং Gap এর পর to - infinitive থাকলে Gap টিতে Noun বসে।

∆ Example :
He has taken a _______ (decision) to help us.
✓Answer : decision

[] Rule-3 [] যেকোনো Possessive form (my, our, your, his, her, their, its, Rahim's ইত্যাদি) এর পর Gap থাকলে এবং Gap টির পর Object না থাকলে Gap টিতে Noun বসে।

∆ Example :
I could not attend the ceremony for my (busy) ______ .
✓Answer : business

[] Rule-4 [] যেকোনো Preposition এর পর Gap থাকলে এবং Gap টির পর Object না থাকলে Gap টিতে Noun বসে।

∆ Example :
Television is a great source of (entertain) ____ .
✓Answer : entertainment

[] Rule-5 [] কোন Sentence এর শুরুতে Gap থাকলে এবং Gap টির পর Verb থাকলে Gap টিতে Subject = Noun বসে।

∆ Example :
(Educate) _______ is the backbone of a nation.
✓Answer : Education

[] Rule-6 [] যেকোনো Transitive verb এর পর Gap থাকলে Gap টিতে সাধারণত Object = Noun বসে।

∆ Example :
We got ________ ( independent) in 1971.
✓Answer : independence

[] Rule-7 [] Gap এর পূর্বে Adjective থাকলে Gap টিতে সাধারণত Noun বসে।

∆ Example :
We read in a famous (institute) _________ .
✓Answer : institution

[] Rule-8 [] "No" শব্দটি সবসময় Adjective হিসেবে কাজ করে; আর তাই এই "No" এরপর Gap থাকলে Gap টিতে Noun বসে।

∆ Example :
There is no (different) _______ between those two books.
✓Answer : difference

[] Rule-9 [] Sentence এর যেকোনো স্থানে Gap থাকলে এবং Gap এরপর Verb থাকলে Gap টিতে Noun বসে।

∆ Example :
We know that ______ (conscious) is very important to control population growth.
✓Answer : consciousness

[] Rule-10 [] Have Verb এর পর Gap থাকলে এবং Gap এর জন্য নির্বাচিত শব্দটি Verb হিসেবে ব্যবহৃত না হলে, সেক্ষেত্রে Gap টিতে Noun বসে।

∆ Example :
Our rivers have (important) _______ for immigration.
✓Answer : importance

[] Rule-11 [] যেকোনো Preposition এর পরে Gap থাকলে এবং Gap এর পর Object থাকলে Gap টিতে Verb + ing বসবে।

∆ Example :
Farmers are aware of (cultivate) _____ the land.
✓Answer : cultivating

[] Rule-12 [] যেকোনো Possessive form এর পরে Gap থাকলে এবং Gap এর পর Object থাকলে Gap টিতে Verb + ing বসে।

∆ Example :
We are sure of his (arrange) ________ the programme.
✓Answer : arranging

[] Rule-13 [] Give verb এর পরে ব্যক্তিবাচক Object থাকলে এবং এর পরে Gap থাকলে Gap টিতে (বস্তুবাচক) Object = Noun বসে।

∆ Example :
Education give us (conscious) ______ of our rights and responsibilities.
✓Answer : consciousness

[] Rule-14 [] Make Verb এর পরেই সরাসরি Gap থাকলে Gap টিতে Object = Noun বসে।

∆ Example :
English is used for making (communicate) _____ across the world.
✓Answer : communication

[] Rule-15 [] Gap এর পূর্বে যেকোনো Article থাকলে (Article নাও থাকতে পারে) এবং Gap এর পর Noun থাকলে Gap টিতে Adjective বসে।

∆ Example :
Bangladesh is an (independence) _____ country now.
✓Answer : independent

[] Rule-16 [] যেকোনো Preposition এর পরে Gap থাকলে এবং Gap এর পরে Noun থাকলে Gap টিতে Adjective বসে।
অথবা Gap এর পরে Noun থাকলে Gap টিতে সাধারণত Adjective বসে।

∆ Example :
Educated people are conscious of (economy) _________ development.
✓Answer : economic

[] Rule-17 [] যেকোনো Be Verb (am, is, are, was, were) এর পরে Gap থাকলে এবং Gap এর জন্য নির্বাচিত শব্দটি Verb হিসেবে ব্যবহৃত না হলে সেক্ষেত্রে Gap টিতে Adjective বসে।

∆ Example :
We are (consciousness) ________ of education.
✓Answer : conscious

[] Rule-18 [] Make Verb এর পরে ব্যক্তিবাচক Object থাকলে এবং এর পরে Gap থাকলে Gap টিতে Adjective বসে।

∆ Example :
We must make people (awareness) ________ of environment pollution.
✓Answer : aware

[] Rule-19 [] "Become" verb টির পরে Gap থাকলে Gap টিতে সাধারণত Adjective বসে।

∆ Example :
Kamal become (success) _______ by don't of hard work.
✓Answer : successful

[] Rule-20 [] যেকোনো Preposition এর পরে "Be Verb" বা "Have Verb" থাকলে Gap টিতে যথাক্রমে Being বা Having বসবে।

∆ Example :
Inspite of (be) _________ busy, he attended the function.
✓Answer : being
Because of (have) _________ experience, Sojib got a good job.
✓Answer : having

[] Rule-21 [] যেকোনো Gap এর পূর্বে ও পরে Preposition থাকলে Gap টিতে সবসময়ই Noun বসবে।

∆ Example :
The ntv has arranged the programme in (assist) ______ with the Daily Star.
✓Answer : assistance

[] Rule-22 [] কোন Subject (Noun বা Pronoun) এর পরে Gap থাকলে Gap টিতে person, number ও tense অনুসারে Verb বসবে।

∆ Example :
Education (able) _________ a person to get a good job.
✓Answer : enable
The students (arrangement) _______ a picnic last month.
✓Answer : arranged

[] Rule-23 [] Gap এর পূর্বে যেকোনো Be Verb (am, is, are, was, were) এবং Gap এর পরে যেকোনো Preparation (by, with, for ইত্যাদি) থাকলে Gap টিতে Principal Verb - এর Past Participle বসে।

∆ Example :
Water is (pollution) _________ by mills and factories.
✓Answer : polluted
The college campus was (decoration) _______ with colourful papers and festoons.
✓Answer : decorated

[] Rule-24 [] যেকোনো "Be Verb" এর পরে Gap থাকলে এবং "Be Verb" এর Subject টি Gap এর জন্য নির্বাচিত Verb টির কাজ নিজে করতে না পারলে Gap টিতে Principal Verb - এর Past Participle বসে।

∆ Example :
Tea is (export) ________ from Bangladesh.
✓Answer : exported

[] Rule-25 [] "Not" শব্দটি সবসময় Adverb হিসেবে কাজ করে; আর তাই এই "Not" এর পর Adjective বসে।

∆ Example :
The journey by bus was not (enjoy) ____ to us.
✓Answer : enjoyable
Rural people are not (consciousness) ________ of education.
✓Answer : conscious

[] Rule-26 [] "Very" শব্দটি সাধারণত Adverb হিসেবে কাজ করে; আর তাই এই "very" এর পর Adjective বসে।

∆ Example :
Hasan is very (attention) _________ to study.
✓Answer : attentive

[] Rule-27 [] যেকোনো Adverb এর পরে Gap থাকলে Gap টিতে সাধারণত Adjective বসে।

∆ Example :
Bangladesh is greatly (dependence) _______ on other countries.
✓Answer : dependent
Bangladesh is not industrially (develop) ______ .
Answer : developed

[] Rule-28 [] একটি Sentence এর কোন অংশের অর্থ (meaning/sense) শেষ হয়ে গেলে ঐ sentence টিতে অতিরিক্ত শব্দ হিসেবে Gap টিতে Adverb বসবে।

∆ Example :
They decorated the house (beautiful) ______ .
✓Answer : beautifully
(Traditional) _____ we are a hospitable nation.
✓Answer : Traditionally
His father (safe) ______ returned home.
✓Answer : safely

[] Rule-29 [] যেকোনো Relative Pronoun (who, which, that) এর পরে Gap থাকলে Relative Pronoun এর পূর্বে উল্লেখিত Noun বা Pronoun এর number, person অনুসারে এবং sentence টির tense অনুসারে Gap টিতে Verb বসবে।

∆ Example :
Mr. Toufiq is a doctor who (earn) __________ enough to support the family.
✓Answer : earns
We invited the people who (work) ________ is a multinational company.
✓Answer : work
I congratulated Kamal who (get) _____ GPA-5 last year.
✓Answer : got

[Flow chart]

ফ্লোচার্ট পারতে হলে আমাদেরকে কিছু কৌশল অবশ্যই ফলো করতে হবে।
সহযোগিতায়-Unicare[বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং]
Flowchat যেভাবে থাকবে বোর্ড প্রশ্নে:
1.প্রথমত,মনে করো এভাবে দেয়া থাকলো যে, Based on your reading of the passage make short notes in each of the boxes in the flow chart..এটা সকল ফ্লোচার্টেই লেখা থাকবে

2.এরপর যেটুকু লিখা থাকবে ওটা সুন্দর করে পড়ে আমাদেরকে বুঝতে হবে যে,ফ্লোচার্টটিতে কি লিখতে বলা হয়েছে।মনে করো এরপরে লিখা থাকলোshowing the 5 stages of Mandela:

3.অর্থাৎ আমরা বুঝলাম যে Mandela র পাঁচটি stages মোটামুটিভাবে লিখলেই enough.

4.আচ্ছা আমরা একটা ছোট passage নিয়ে practically দেখি।

5.Nelson Mandela (18 July 1918 – 5 December 2013) [3] was a
South African politician and activist. On April 27, 1994, he was made the first
President of South Africa elected in a
fully represented democratic election . Mandela was also the first black President of his country, South Africa.
Mandela was born in Mvezo, South Africa to a Thembu royal family. [4]
His government focused on throwing out the legacy of apartheid by ending
racism , poverty , inequality , and on improving racial understanding in South Africa. Politically a believer in
socialism , he served as the President of the African National Congress (ANC) from 1991 to 1997 and adopted new Constitution of South African in 1996 that prohibits all discrimination, based on language, religion , handicap and
sexual orientation , not only on racism . Internationally, Mandela was the
Secretary General of the Non-Aligned Movement from 1998 to 1999.

Flow chart answer করার নিয়ম:

এবারে আসি কিভাবে লেখা শুরু করবো বা কোন কৌশলে box গুলো fill করবো।

1.প্রথমেই আমাদের মাথায় রাখতে হবে যে box গুলোতে কোনোভাবেই full sentence লেখা যাবেনা।just phrase/gerund/participle/infinitive /predicate আকারে লিখতে হবে।

2.আচ্ছা সে যাই হোক অনেকে তো আমরা এগুলো ও ভালোভাবে পারিনা।
তাই আরো সহজ করে বলছি।
প্রথম একটা box তো করে দেয়া থাকে।
হুম এটাই clue

3.that means প্রথম box টিতে যে form এ দেয়া থাকবে বাকি পাঁচটা box ওই form এ fill করতে হবে।

4.যদি প্রথমে verb দেয়া থাকে আমরা বাকি বক্সগুলোতেও আগে verb বসিয়ে করবো। হতে পারে সেটা present /past.আর subject বাদ দিয়ে শুধু verb দিয়ে লিখলে সেটাই হলো predicate. যেভাবে থাকবে আমরাও সেভাবে লিখবো।

5.যদি মনে করো gerund/infinitive দিয়ে থাকলো বাকি বক্সগুলোও আমরা সেভাবেই লিখবো।
আচ্ছা আবার আমরা ওই passage টা নিয়ে আসি:
সহযোগিতায়-Unicare[বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং]
Nelson Mandela (18 July 1918 – 5 December 2013) [3] was a
South African politician and activist. On April 27, 1994, he was made the first
President of South Africa elected in a
fully represented democratic election . Mandela was also the first black President of his country, South Africa.
Mandela was born in Mvezo, South Africa to a Thembu royal family. [4]
His government focused on throwing out the legacy of apartheid by ending
racism , poverty , inequality , and on improving racial understanding in South Africa. Politically a believer in
socialism , he served as the President of the African National Congress (ANC) from 1991 to 1997 and adopted new Constitution of South African in 1996 that prohibits all discrimination, based on language, religion , handicap and
sexual orientation , not only on racism . Internationally, Mandela was the
Secretary General of the Non-Aligned Movement from 1998 to 1999.
প্রথমে এভাবে লিখবা,
A flow chart এরপর ওই showing the 5 stages of Mandela..

ওই পর্যন্ত লিখে just লিখবা is given below
আচ্ছা তাহলে কি দাঁড়ালো!!
A flow chart showing the 5 stages of Mandela is given below :

1.was made the first president of south Africa দেখো এখানে আগে verb দিয়ে লেখা আছে এবং past form. যদিও passive bt it's nt fact
আমরা এখন বাকি box গুলো ও এভাবে আগে verb দিয়ে শুরু করবো হোক active /passive.এভাবে করে আমরা বাকি box গুলো লিখি দেখো

2.was also the first black president of his country

3. born in Mvezo

4.focused on throwing out the legacy of apartheid.

5.served as the president of African national Congress

6.was the secretary general of the non-aligned movement.

🚳note[এখানে মূলত আমরা predicate method apply করেছি।
হুম এভাবেই বুঝলে আমরা সহজে লিখে ফেলতে পারবো।আচ্ছা এবার আসো তোমাদের সব ধাপগুলো আরেকবার বলি,প্রথমে আমাদের দেখতে হবে যে কোন বিষয়ের ওপর flow chart টা লিখতে বলা হয়েছে।
এরপর সেটি বুঝেআমাদেরকে box এর প্রথমটির form বুঝতে হবে আর এভাবেই বাকিগুলো fill. করতে হবে।তবে হ্যাঁ ওটা থেকে একটু আলাদা হলেও problem নেই।তবে 1st sentence ই. follow করা better.. এতে করেanswer টা খুঁজে পাওয়া easy হয়।তাই আমি তোমাদেরকে এটাই follow করতে বলবো।আশাকরি flow chart. এ আমাদের আর ভীতিটা আর থাকলোনা।

[Theme]


আজকে আমরা Theme writing নিয়ে আলোচনা করব। পাশাপাশি ১টি theme থেকে কি করে অনেকগুলো theme লেখা যায় তা দেখব।
সহযোগিতায়-Unicare[বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং]
Theme লেখার ক্ষেত্রে যে বিষয় গুলো লক্ষ্য রাখতে হবে,,,
1:Topic sentence
2:supporting sentence
3:concluding sentence

Topic sentence:প্রথমে এর মূল বিষয় অর্থাৎ খুজে বের করতে হবে।

Supporting sentenceঃ২-৩ লাইন এর মধ্যে এর মূলভাব টি তুলে ধরার চেষ্টা করব

Concluding sentence:Finally, thus,lastly,for this reason ,in this way etc ব্যবহার করে ১ লাইন এ ইতি টানতে হবে।

লেখার ক্ষেত্রে আরো কিছু জিনিস আমরা খেয়াল রাখবো । সেগুলো হলো
1:title নির্ধারণ করব প্রথমে
2:লেখার চেষ্টা করব।
3:4-5 লাইন এ শেষ করার চেষ্টা করব।
4:similar ওয়ার্ড ব্যবহার করতে পারি।

Theme লেখার ক্ষেত্রে যেসব জিনিস করা যাবে না।

✘১,হুবহু কোনো লাইন তুলে দেওয়া যাবেনা।
✘২,কোনো ধরনের example ব্যবহার করা যাবে না
✘৩,ব্যাখা দেওয়া যাবেনা
✘৪,তারিখ সময়ের ব্যাখ্যা দেওয়া যাবেনা
✘৫,নিজের মতামত দেওয়া যাবেনা

এখন শর্টকাট টেকনিক টি দেখা যাক।আমরা অবশ্যই থিম এর জন্য ভালো প্রিপারেশন নিব। অর্থাৎ বই এর প্যাসেজ আর কবিতা গুলোর থিম ভালো ভাবে পড়ে নিব।
আর এইটা আমরা তখনই ব্যবহার করব যখন দেখব এক্সাম এ কমন পড়েনি৷

The main theme of this short story/short poem (1)______ . from reading this short story/short poem we have come to know about (2)_____. in this short story/short poem , the writer/the poet wanted to discuss about the importance of (3)_____ and how we can use it for our life. At last I can say form the short story/short poem in a word that he is successful to his purpose.
সহযোগিতায়-Unicare[বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং]
আমরা জানি theme লেখার ক্ষেত্রে মূলত একটি passage or poem দেওয়া থাকে যা থেকে লিখতে হয়৷ যদি কবিতা দেওয়া থাকে তবে আমরা short poem লিখব.
Example:The main theme of the short poem is. ...
আর যদি গল্প দেওয়া থাকে তাহলে short story লিখব।
Example: the main theme of the short story is....

◑১ নং শুন্যস্থান এ আমরা title কি হতে পারে খুজে বের করে লিখব।

◑২ নং শুন্যস্থানে মূলভাবটা ২-৩ লাইনে ব্যাখ্যা করব।

◑৩ নং শুন্যস্থানে আমরা theme এর গুরুত্ব কিংবা লেখক কি বুঝাতে চেয়েছেন তা লিখব।আশা করি আর কোনো সমস্যা হবেনা।
পরিমার্জিত।
যা যা বললাম ঠিকমতো পড়ো,কয়েকদিন যেহেতু হাতে সময় আছে তাই আমি একটা রুটিন করে দেবো,যেনো ২য় পত্র ও কিছু এগিয়ে থাকতে পারো।আর ইংরেজী নিয়ে এ যাবৎ যতো পোষ্ট করেছি সবগুলো লিংক একসাথে করে পোষ্টের লিংক কমেন্টে দিয়ে দেবো,তাই সবাই একটি একটি কমেন্ট করে রাখো যেনো সহজেই নোটিফিকেশন পেতে পারো।
সবার জন্য শুভকামনা রইলো,সবাই ভালো থাকো।
HSC Final Suggestion - 2020 ইংরেজী ১ম পত্রে এ+ পাওয়ার সহজ টেকনিক HSC Final Suggestion - 2020 ইংরেজী ১ম পত্রে এ+ পাওয়ার সহজ টেকনিক Reviewed by NINDOOK LIFE on January 26, 2020 Rating: 5

No comments:

Powered by Blogger.