ধর্ষণ রোধ করবে জাবি শিক্ষার্থীর তৈরী অ্যাপ

ধর্ষণ রোধ করবে জাবি শিক্ষার্থীর তৈরী অ্যাপ


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (আই আই টি) বিভাগের তিন শিক্ষার্থী ALLY নামের একটি অ্যাপস তৈরী করেছেন। যে অ্যাপসটি নারীদের ধর্ষণ রোধে কাজ করবে। এছাড়াও হ্যারেজম্যান্ট, ছিনতাই প্রতিরোধসহ যে কোন বিপজ্জনক মূহুর্তে সুরক্ষা দিতে কাজ করবে।

রবিবার এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত সফটওয়্যার প্রদর্শনীতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দল ‘আইআইটি অ্যাড্রয়েট’ এর এই অ্যাপসটি চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।
.
নারীদের ধর্ষণ রোধে কাজ করার এই এপস বানিয়ে সফটওয়্যার প্রদর্শনীতে ২২ টি স্বনামধন্য বিশ্ববিদ্যালয়কে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
.
এতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (আই আই টি) ৪৬তম ব্যাচের শিক্ষার্থী শাহীন বাশারের নেতৃত্বে অংশ নেয় মেহেদী হাসান রুম্মান (৪৬ ব্যাচ) এবং শাহরিয়ার ইসলাম হিমেল (৪৭ ব্যাচ)।

দেশের ২২ টি স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দল এই প্রদর্শনীতি অংশ নেয়। আজ রবিবার রাতে এসব বিষয় নিশ্চিত করেছেন শাহীন বাশার।

তিনি জানান, ‘আমরা প্রতিযোগীতায় যে অ্যাপসটি প্রদর্শন করেছি তার নাম ALLY। এই অ্যাপসটির নারীদের ধর্ষণ রোধে কাজ করবে। এছাড়াও হ্যারেজম্যান্ট, ছিনতাই প্রতিরোধসহ যে কোন বিপজ্জনক মূহুর্তে সুরক্ষা দিতে কাজ করবে।’

‘একজন ইউজার কোন অপরিচিত জায়গা দিয়ে যায় অথবা কোন বিপদের পড়ার আশংকা করলে অ্যাপটির ড্যানজার মুড অন করে রাখতে হবে। পরবর্তীতে কোন প্রকার শ্যাকিং কিংবা হেল্প সাউন্ড শুনলে এপটি থেকে অটোমেটিক্যালি তার বিশ্বস্ত নাম্বারে কল, ম্যাসেজ+ইমেইল (কারেন্ট লোকেশন সহ) চলে যাবে।

এছাড়া ইউজারের মোবাইল থেকে অটোমেটিক্যালি লোকেশন শেয়ার হবে, যা তার বিশ্বস্ত ব্যাক্তি অ্যপের মাধ্যমে সরাসরি দেখে ভিক্টিমের অবস্থান জানতে পারবে। এছাড়া অ্যাপসে গোপনে রেকর্ড করা, ছবি তোলার অপশন রয়েছে।’ এসব তথ্য জানান আবিষ্কারক শাহীন বাশার।

জাবির এই শিক্ষার্থী আরও জানান, এই অ্যাপসের মাধ্যমে কাছের পুলিশ অথবা র‍্যাবের সাথে কানেক্ট হতে পারবে। এছাড়া পুলিশ ও র‌্যাবের মোবাইল নাম্বার ও লোকেশন জানতে পারবে। এছাড়া জরুরী প্রয়োজনে ৯৯৯ এ কল দেয়া ও এম্বুলেন্স এবং ব্লাড ডোনার খুঁজতে পারবে।’

‘আগামী ২১ ফেব্রুয়ারি থেকে অ্যাপসটি গুগলের প্লে স্টোরে পাওয়া যাবে।’

সূত্রঃ ইনকিলাব।
ধর্ষণ রোধ করবে জাবি শিক্ষার্থীর তৈরী অ্যাপ ধর্ষণ রোধ করবে জাবি শিক্ষার্থীর তৈরী অ্যাপ Reviewed by NINDOOK LIFE on January 29, 2020 Rating: 5

No comments:

Powered by Blogger.