জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিস্তারিত (Admission test All Public University (2022-2023)

🔰 জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিস্তারিত 🔰

🔴 ইউনিট- (বিজ্ঞান শাখা)-এর জন্য এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ . (তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ . এর নিচে নয়) থাকতে হবে। এই ইউনিটের জন্য পরীক্ষার বিষয়গুলো হলো পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত অথবা জীববিজ্ঞান।

🔴 ইউনিট- (মানবিক শখা)-এর জন্য এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ . (তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ . এর নিচে নয়) থাকতে হবে। এই ইউনিটের জন্য পরীক্ষার বিষয়গুলো হলো বাংলা, ইংরেজি, বাংলাদেশ সাময়িক বিশ্ব এবং সাধারণ বুদ্ধিমত্তা।

🔴 ইউনিট- (বাণিজ্য শাখা)-এর জন্য এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ . (তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ . এর নিচে নয়) থাকতে হবে। এই ইউনিটের জন্য পরীক্ষার বিষয়গুলো হলো হিসাব বিজ্ঞান, ব্যবসায় সংগঠন ব্যবস্থাপনা, ব্যবসায় নীতি প্রয়োগ, গাণিতিক বুদ্ধিমত্তা এবং ভাষাজ্ঞান (সমসাময়িক ব্যবসায় অর্থনীতি সংক্রান্ত বিষয়ে বাংলা এবং ইংরেজিতে সীমিত সংখ্যক বাক্য লিখতে হবে)

🔴 বিশেষায়িত বিভাগে (সংগীত, চারুকলা, নাট্যকলা ফিল্ম অ্যান্ড টেলিভিশন) আবেদনের জন্য এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায় শিক্ষার্থীদের মোট জিপিএ . (তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ . এর নিচে নয়) থাকতে হবে। এই ইউনিটের জন্য ব্যবহারিক এবং মৌখিক পরীক্ষা নেয়া হবে।

🔰 পরীক্ষার পদ্ধতি নাম্বার বণ্টনঃ-

🔴 ইউনিট- (বিজ্ঞান শাখা)

🔴 ইউনিট- (মানবিক শাখা)

🔴 ইউনিট- (বাণিজ্য শাখা)

🔴 মেধার ভিত্তিতে বাছাইকৃত ২৫ হাজার শিক্ষার্থীর লিখিত ভর্তি পরীক্ষা নেয়া হবে। পরীক্ষার সময়কাল হবে ঘণ্টা ৩০ মিনিট। লিখিত পরীক্ষায় ৭২ নম্বর, এসএসসি থেকে ১২ নাম্বার, এইচএসসি থেকে ১৬ নাম্বার মোট ১০০ নাম্বার।

🔴 ইউনিটসমূহে প্রত্যেক বিষয়ে প্রশ্ন থাকবে ৬টি। প্রতি প্রশ্নের মান নাম্বার করে এক বিষয়ে ২৪ নাম্বার হবে এবং তিনটি বিষয়ে সর্বমোট ৭২ নাম্বারের লিখিত পরীক্ষা হবে।

🔴 বিশেষায়িত সংগীত, চারুকলা, নাট্যকলা ফিল্ম অ্যান্ড টেলিভিশন এই চারটি বিভাগে লিখিত পরীক্ষা হবে না। শুধু বিষয়ভিত্তিক ব্যবহারিক মৌখিক পরীক্ষা সংশ্লিষ্ট বিভাগে নেয়া হবে। এই বিভাগগুলোতে এসএসসি থেকে ২০ নাম্বার, এইচএসসি থেকে ৩০ নাম্বার এবং ৫০ নাম্বারের ব্যবহারিক মৌখিক পরীক্ষা হবে।

📚 ইউনিট ভিত্তিক বই সাজেশনঃ-

ইউনিট-১ঃ বিজ্ঞান শাখা থেকে যারা পরীক্ষা দিবা তারা Biology Power, Math Power,  Physics Power & Chemistry Power বই গুলো সংগ্রহ করে নিবা তাহলেই ইউনিট- এর প্রস্তুতি ওকে। আর এই বইগুলোর সাথে অবশ্যই অবশ্যই মেইন বই পড়বা।

ইউনিট-২ঃ  যারা ইউনিট- তে পরীক্ষা দিবা অর্থাৎ মানবিক বিভাগে পরীক্ষা দিবা তারাবাংলা পাওয়ার” “ইংরেজি পাওয়ারএবং সাধারণ জ্ঞান এর জন্য “ GK Power” বইটি পড়বা তাহলেই সব কাজ ওকে।

ইউনিট-৩ঃ যারা বাণিজ্য এর গ্রুপে পরীক্ষা দিবা তারা অবশ্যই অবশ্যইপাওয়ার বিজনেস স্টাডিজবইটা সংগ্রহ করে নিবা। আর বাংলা ইংরেজি এসব এর জন্য বরাবরের মতই বাংলা পাওয়ার ইংরেজি পাওয়ার বইটি পড়ে নিবা। তাহলেই ওকে 😍

এছাড়াও তোমরা যেকোন বিশ্ববিদ্যালয় ভর্তির সহায়ক হিসেবে ইউনিক ভার্সিটি সল্যুশন বইটি পড়বা 😍

🔴 আসন সংখ্যা সর্বমোট ,৭৬৫টি আসনঃ-

 👉 ইউনিট (বিজ্ঞান শাখা)-৮২৫টি

 👉 ইউনিট- (মানবিক শাখা)- ,২৭০টি,

 👉 ইউনিট- (বাণিজ্য শাখা)- ৫২০টি

 👉  বিশেষায়িত চারটি বিভাগসহ (সংগীত, চারুকলা, নাট্যকলা এবং ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগ- মোট ১৫০টি)

🔴 এই ছিলো আজকের এই পোস্ট। এখানে যাবতীয় তথ্য ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের উপর ভিত্তি করে দেয়া। নতুন সার্কুলার যদি কোন পরিবর্তন আসে তাহলে সেটা অবশ্যই অবশ্যই জানিয়ে দেয়া হবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিস্তারিত (Admission test All Public University (2022-2023) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিস্তারিত (Admission test All Public University (2022-2023) Reviewed by NINDOOK LIFE on December 04, 2020 Rating: 5

No comments:

Powered by Blogger.